`

news

একাদশ শ্রেণিতে চতুর্থ পর্যায়ে  ভর্তি আবেদনের সুযোগ

ফেব্রুয়ারী ২৬, ২০২২ ১১:২৮

জালালাবাদ ডেস্ক :: ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে চতুর্থ পর্যায়ে আবেদন গ্রহণ শুরু হচ্ছে আজ শনিবার (২৬ ফেব্রুয়ারি)। শিক্ষার্থী, অভিভাবক এবং কলেজ অধ্যক্ষদের অনুরোধের প্রেক্ষিতে এই এই সুযোগ দেয়া হচ্ছে। সম্প্রতি আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভাপতি (ভারপ্রাপ্ত) এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান (রুটিন দায়িত্ব) অধ্যাপক দপন কুমার সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

news

সুযোগ না পাওয়া ৪৩ হাজার শিক্ষার্থীও কলেজে ভর্তি হতে পারবেন

ফেব্রুয়ারী ১৬, ২০২২ ২৩:০৩

জালালাবাদ ডেস্ক :: এসএসসি ও সমমান পরীক্ষায় পাস করেও সারাদেশে ৪৩ হাজার শিক্ষার্থী কলেজে ভর্তির সুযোগ পাননি। পছন্দের কলেজে আবেদন করে ভর্তির জন্য তৃতীয় বা শেষ ধাপেও তারা মনোনয়ন পাননি। এসব শিক্ষার্থী ভর্তি নিয়ে বিপাকে আছেন। তারা কোন কলেজে কিভাবে ভর্তি হবে সে প্রশ্নের উত্তর খুঁজছেন।কিছু শিক্ষার্থী এসএসসি কম গ্রেড পেলেও কাঙ্ক্ষিত প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পেতে ‘ইচ্ছে করেই’ নামীদামী প্রতিষ্ঠানে ভর্তির আবেদন করে ভর্তির সুযোগ হারিয়েছেন বলে অভিযোগ আছে। তারা এ ‘ডিজিটাল অনিয়মের মাধ্যমে’ কাঙ্ক্ষিত প্রতিষ্ঠানে ম্যানুয়াল ভর্তির সুযোগ পেতে তারা দৌঁড়ঝাপ শুরু করেছেন বলেও জানা গেছে।

news

সোমবার শাবিপ্রবি'র ভর্তি কার্যক্রম শুরু 

ফেব্রুয়ারী ৫, ২০২২ ১১:৫১

নিজস্ব প্রতিনিধি :: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) স্নাতক প্রথম বর্ষে তৃতীয় ধাপের ভর্তি প্রক্রিয়া আগামী ৭ ও ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।শুক্রবার (৪ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।

news

একাদশে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন রোববারের মধ্যে

ফেব্রুয়ারী ২, ২০২২ ২০:৪০

জালালাবাদ ডেস্ক :: বিভিন্ন কলেজ ও মাদরাসায় একাদশ শ্রেণিতে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির প্রাথমিক নিশ্চায়ন চলছে। আগামী রোববার (৬ ফেব্রুয়ারি) রাত আটটার মধ্যে শিক্ষার্থীদের ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে পারবেন। রেজিস্ট্রেশন ফিয়ের ২২৮ টাকা মোবাইল ব্যাংকিং অপারেটর বিকাশের মাধ্যমে জমা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে হবে।

news

৫ জানুয়ারি চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীর ভর্তির আবেদন শুরু 

ডিসেম্বার ২৩, ২০২১ ২০:৩২

জালালাবাদ ডেস্ক :: চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন শুরু হবে আগামী ৫ জানুয়ারি। আবেদন প্রক্রিয়া চলবে ২২ জানুয়ারি পর্যন্ত। এরপর তিন ধাপে ফল প্রকাশ ও ভর্তি সম্পন্ন করা হবে। ভর্তিপ্রক্রিয়া শেষে আগামী ২ মার্চ থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু করা হবে।বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে শিক্ষা মন্ত্রণালয়ের এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

news

প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি নিয়ে সুখবর

নভেম্বার ২৬, ২০২১ ১৫:২১

জালালাবাদ ডেস্ক ::  জানুয়ারি থেকে সারা দেশের সরকারি প্রাথমিক স্কুলগুলোতে ২০২২ শিক্ষাবর্ষে বিভিন্ন শ্রেণিতে ভর্তি শুরু হবে। পার্শ্ববর্তী বিদ্যালয়ে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে বিনা খরচে ভর্তির সুযোগ পাবে শিক্ষার্থীরা। ভর্তির পর তাদের হাতে নতুন পাঠ্যবই তুলে দেওয়া হবে।

news

শুরু হয়েছে স্কুলে ভর্তির আবেদন, যেসব শর্ত মানতে হবে

নভেম্বার ২৫, ২০২১ ১৭:২৯

জালালাবাদ ডেস্ক :: আজ থেকে সারাদেশের প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির আবেদন শুরু হয়েছে। এই অবেদন চলবে ৮ ডিসেম্বর বিকেল ৫টা পর্যন্ত। এবারও অনলাইনে gsa.teletalk.com.bd ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। টেলিটকের মাধ্যমে আবেদন ফি ১১০ টাকা পরিশোধ করতে হবে।আবেদন প্রক্রিয়া শেষে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হবে। সরকারি স্কুলে ভর্তির লটারি ১৫ ডিসেম্বর এবং বেসরকারি স্কুলের লটারি হবে ১৯ ডিসেম্বর।

news

২৫  থেকে নভেম্বর অনলাইনে স্কুলে ভর্তির আবেদন শুরু 

নভেম্বার ১১, ২০২১ ১৯:১৫

জালালাবাদ ডেস্ক :: আগামী শিক্ষাবর্ষে সারাদেশের সরকারি-বেসরকারি স্কুলগুলোতে ভর্তির জন্য অনলাইন আবেদন গ্রহণ শুরু হবে আগামী ২৫ নভেম্বর। করোনা পরিস্থিতির কারণে এবার সরকারি স্কুলের পাশাপাশি বেসরকারি স্কুলেও কেন্দ্রীয়ভাবে লটারির আয়োজন করা হবে।

news

সিলেটের ৩৩০৫ শিক্ষার্থীর ঢাবির ভর্তি পরীক্ষা হবে শাবির সাত কেন্দ্রে 

সেপ্টেম্বার ৩০, ২০২১ ১৬:৪৪

শাবি প্রতিনিধি :: আগামীকাল শুক্রবার (১ অক্টোবর) থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্নাতক ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে।  করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার আসন বরাদ্দ নিশ্চিত করার জন্য এবার ঢাকার বাইরেও বিভিন্ন জায়গায় এই প্রথম ভর্তি পরীক্ষা কেন্দ্র করা হয়েছে। দেশের আটটি বিভাগীয় শহরে সাতটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা কেন্দ্রে ঢাকার সাথে একই দিনে একই সময়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সিলেট বিভাগের চার জেলার ৩৩০৫ জন শিক্ষার্থীর ঢাবির ভর্তি পরীক্ষা হবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) সাত কেন্দ্রে। 

news

গুচ্ছ ভর্তি পরীক্ষার সিদ্ধান্তে হতাশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা 

আগষ্ট ২৮, ২০২১ ১২:০৪

জালালাবাদ ডেস্ক :: দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি পাবলিক বিশ্ববিদ্যালয় নিয়ে প্রথমবারের মত সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সম্প্রতি সমন্বিত ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফল প্রকাশিত হয়েছে। এতে মানবিক ও বাণিজ্য বিভাগের প্রাথমিক আবেদন করা সব শিক্ষার্থীকে চূড়ান্ত আবেদনের সুযোগ দেওয়া হলেও বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য রয়েছে ভিন্ন নিয়ম। ফলে গুচ্ছ ভর্তি পরীক্ষা শিক্ষার্থীদের সুবিধার জন্য করা হলেও এখন শিক্ষার্থীদের জন্য অসুবিধার কারণ হয়েছে। এ নিয়ে বিভাগটির ভর্তিচ্ছুদের মাঝে ক্ষুব্ধ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। অনেক ভর্তিচ্ছু তাদের আশঙ্কা এবং হতাশার কথাও জানিয়েছেন। 

news

গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রথম ধাপের ফল আজ, চূড়ান্ত আবেদন ১ সেপ্টেম্বর শুরু 

আগষ্ট ২২, ২০২১ ১১:০১

জালালাবাদ রিপোর্ট :: দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার প্রাথমিক বাছাইয়ের ফল রোববার (২২ আগস্ট) প্রকাশ করা হবে। এরপর তালিকাভুক্ত শিক্ষার্থীদের চূড়ান্ত ধাপে আবেদন কার্যক্রম শুরু হবে ১ সেপ্টেম্বর থেকে।
Ad