`

news

স্বপ্নের ঢাবি এখন দুঃস্বপ্ন

ফেব্রুয়ারী ২৬, ২০২২ ১১:০৯

জালালাবাদ ডেস্ক :: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ক’ ও ‘ঘ’ ইউনিটের ফাঁকা আসন পূরণের দাবি জানিয়েছেন অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীরা। এই দাবিতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে অভিনব প্রতিবাদ জানিয়েছেন ভর্তিচ্ছুরা। গত মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) এই প্রতিবাদ জানান তারা।

news

শাবিপ্রবিতে ৩৯ দিন পর সশরীরে ক্লাসে ফিরল শিক্ষার্থীরা

ফেব্রুয়ারী ২২, ২০২২ ১৩:২০

নিজস্ব প্রতিনিধি :: দীর্ঘ ৩৯ দিন পর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(শাবিপ্রবি) সশরীরে ক্লাস কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার (২২ ফেব্রুয়ারী) সকালে বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন।এর আগে ১৫ ফেব্রুয়ারী থেকে অনলাইনে ক্লাস কার্যক্রম শুরু করে শাবিপ্রবি।এ ব্যাপারে রেজিস্ট্রার জানান, গত ১৩ ফেব্রুয়ারীর বিশ্ববিদ্যালয়ের জরুরী সিন্ডিকেট সভার সিন্ধান্ত মোতাবেক আজ মঙ্গলবার থেকে সশরীরে ক্লাস কার্যক্রম শুরু হয়েছে।

news

স্মার্টফোনের আওতায় আসছে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থী, ঋণ দেয়া শুরু

ফেব্রুয়ারী ১৬, ২০২২ ২১:৫৩

জালালাবাদ ডেস্ক :: দেশের সব বিশ্ববিদ্যালয়ের শতভাগ শিক্ষার্থীকে স্মার্টফোন ডিভাইসের আওতায় নিয়ে আসতে যাচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ২০২৩ সালের মধ্যে এ পরিকল্পনা বাস্তবায়নে স্মার্টফোন কিনতে এরই মধ্যে ঋণ দেওয়া শুরু হয়েছে। -খবর ইউএনবির ইউএনবির প্রতিবেদনে বলা হয়েছে, ব্লেন্ডেড শিক্ষা পদ্ধতির আওতায় ২০২৩ সালের মধ্যে দেশের বিশ্ববিদ্যালয়ের শতভাগ শিক্ষার্থীকে স্মার্টফোন ডিভাইসের আওতায় নিয়ে আসার পরিকল্পনার কথা জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ।

news

‘নির্লজ্জ মিথ্যাচার’ করেছেন শাবিপ্রবি'র ভিসি

ফেব্রুয়ারী ১৬, ২০২২ ২০:৫৭

জালালাবাদ ডেস্ক :: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিবসে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের দেয়া বক্তব্যকে ‘নির্লজ্জ মিথ্যাচার’ হিসেবে উল্লেখ করেছেন বিশ্ববিদ্যালয়টিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা। গত ১৬ জানুয়ারির ঘটনার ১ মাস পূর্তি ও বিশ্ববিদ্যালয় দিবসে উপাচার্যের দেয়া বক্তব্যের প্রতিক্রিয়া তুলে ধরে আজ বুধবার গণমাধ্যমে বিবৃতি দিয়েছেন তারা।

news

শাবিপ্রবি'র নতুন চার সহকারী প্রক্টর 

ফেব্রুয়ারী ১৬, ২০২২ ১৩:০২

নিজস্ব প্রতিনিধি :: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সহকারী প্রক্টর হিসেবে নতুন চারজনকে নিয়োগ দেওয়া হয়েছে। বুধবার (১৬ ফেব্রুয়ারি) রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন স্বাক্ষরিত এক অফিস আদেশ থেকে এ তথ্য জানা গেছে।

news

বাসায় বসে অফিস করছেন শাবিপ্রবি'র উপাচার্য

ফেব্রুয়ারী ৭, ২০২২ ১৫:২৯

জালালাবাদ ডেস্ক :: উপাচার্যের পদত্যাগের দাবিতে উত্তাল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এখন শান্ত। দাবি মেনে নেয়ার আশ্বাসে কঠোর আন্দোলন থেকে সরে এসেছেন শিক্ষার্থীরা। তবে অহিংস আন্দোলনের অংশ হিসেবে বিভিন্ন শান্তিপূর্ণ কর্মসূচি পালন করছে তারা। বলা যায় ক্যাম্পাসে এখন শান্ত পরিস্থিতি বিরাজ করছে। তবে এমন পরিস্থিতেও উপাচার্য ভবনের বাইরে আসতে দেখা যায়নি শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে। গত ২৩ দিন যাবত তিনি তার বাস ভবনের ভেতরেই আছেন। বলা যায় অনেকটা স্বেচ্চায় গৃহবন্দি হয়ে আছেন।

news

হিমেলের নামে ভবনের নামকরণ করল সহপাঠীরা

ফেব্রুয়ারী ৭, ২০২২ ১৪:০২

জালালাবাদ ডেস্ক :: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ট্রাকচাপায় নিহত মাহমুদ হাবিব হিমেলের নামে একাডেমিক ভবনের নামকরণ করে করে সাইনবোর্ড বসেয়েছে তার সহপাঠীরা। সোমবার (০৭ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ হবিবুর রহমান হলের সামনে নবনির্মিত একাডেমিক ভবনে নাম করেন তারা।

news

‘বিশ্ববিদ্যালয়গুলোর ভুল সিন্ধান্তে শিক্ষার্থীদের স্বপ্ন শেষ হয়ে যাচ্ছে’

ফেব্রুয়ারী ৬, ২০২২ ১৪:১৪

জালালাবাদ ডেস্ক :: বিশ্ববিদ্যালয়গুলোর অনেক ভুল সিদ্ধান্তের কারণে শিক্ষার্থীদের স্বপ্ন শেষ হয়ে যাচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয় সেকেন্ড টাইম দেয়ার বিষয়ে কোন ধরনের কর্ণপাত করেনি। শিক্ষামন্ত্রী থেকে শুরু করে অনেক শিক্ষক সেকেন্ড টাইম দেয়ার পক্ষে মত দিয়েছেন। মেডিকেল কলেজে সেকেন্ড টাইম থাকে কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ে নাই। এটা হতে পারে না। এটা একজন শিক্ষার্থীর অধিকার। আমাদের দাবি মেনে নেয়া না হলে আমরা অনশনে যাব। ভিসির বাসভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করব।

news

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সপ্তম মেধাতালিকা প্রকাশ

ফেব্রুয়ারী ২, ২০২২ ২০:০৪

জালালাবাদ ডেস্ক :: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষে ভর্তির সপ্তম মেধা তালিকা প্রকাশ করা হয়েছে। এখনো ফাঁকা রয়েছে ১৯.৬৩ শতাংশ (প্রায় ২০ শতাংশ) আসন। বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য ইউনিটে ফাঁকা থাকা মোট ৫৪৩টি আসনের বিপরীতে মনোনীত বিষয় পেয়েছে শিক্ষার্থীরা।বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর ও আইটি সেল সূত্রে বুধবার এসব তথ্য জানা যায়।

news

হিমেলের নামে হচ্ছে বিজ্ঞানভবন, করা হবে স্মৃতিফলকও

ফেব্রুয়ারী ২, ২০২২ ১৯:৫৮

জালালাবাদ ডেস্ক :: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ট্রাকচাপায় নিহত মাহমুদ হাবিব হিমেলের নামে নির্মাণাধীন একটি বিজ্ঞানভবনের নামকরণ করা হবে। সেই সঙ্গে হিমেলের স্মরণে একটি স্মৃতিফলক নির্মাণ করা হবে। বুধবার (২ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের সাবাশ বাংলাদেশ চত্বরে শিক্ষার্থীদের সঙ্গে আলাপকালে এই আশ্বাস দেন তিনি। এসময় শিক্ষার্থীরা উপাচার্যের কাছে হিমেল হত্যার বিচার, রাকসু নির্বাচনসহ আরও বেশকিছু দাবি তুলে ধরেন। তাদের দাবিগুলো হলো- নিহত হিমেলের পরিবারকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ প্রদান; আহত শিক্ষার্থীর ব্যয়ভার বহন করা; হিমেলের নামে নির্মাণাধীন বিজ্ঞানভবনের নামকরণ করা; রাস্তা মেরামত করে কনস্ট্রাকশনের কাজ শুরু করা।

news

শিক্ষার্থীদের তোপোর মুখে রাসিক মেয়রের ক্যাম্পাস ত্যাগ

ফেব্রুয়ারী ২, ২০২২ ১০:৩৮

জালালাবাদ ডেস্ক :: ট্রাকচাপায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থী মাহবুব হাবিব হিমেলের মৃত্যুর প্রতিবাদে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) দিনগত রাত ১টার দিকে সেখানে উপস্থিত হন রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। তবে শিক্ষার্থীরা তার কথা শুনেন নি। মেয়র বক্তব্য দিতে এলে শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে ওঠেন।
Ad