`

news

আগামীকাল এইচএসসি পরীক্ষা শুরু, পরীক্ষার্থী ১৪ লাখ

ডিসেম্বার ১, ২০২১ ২১:০০

জালালাবাদ ডেস্ক :: আগামী বৃহস্পতিবার (০২ ডিসেম্বর) থেকে সারাদেশে একযোগে শুরু হতে যাচ্ছে এইচএসসি ও সমমান পরীক্ষা। দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে এবারের পরীক্ষায় ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন অংশ নিচ্ছেন। গতবারের চেয়ে এবারে পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে।

news

এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা জারি 

নভেম্বার ২৭, ২০২১ ২২:১৯

জালালাবাদ ডেস্ক :: চলতি বছরের এইচএসসি, আলিম, এইচএসসি (ভোকেশনাল), এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা) এবং ডিপ্লোমা ইন কমার্স চূড়ান্ত পরীক্ষায় পরীক্ষার্থীর সঙ্গে একজনের বেশি অভিভাবক আসতে পারবেনা বলে নির্দেশনা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। স্বাস্থ্যবিধি অনুসরণ করে পরীক্ষা গ্রহণ নিশ্চিত করতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

news

আগে ছাপানো প্রশ্নেই হবে এইচএসসি পরীক্ষা

নভেম্বার ১৯, ২০২১ ১৯:১৭

জালালাবাদ ডেস্ক ::  সারাদেশে আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা। এবার পরীক্ষায় অংশ নিচ্ছে ১৪ লাখ শিক্ষার্থী। প্রায় এক বছর আগে ছাপানো প্রশ্নপত্রেই নেওয়া হবে এবারের এইচএসসি পরীক্ষা। তবে আগের ছাপানো প্রশ্নে পরীক্ষা নেয়া হলেও শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দিতে হবে মৌখিক নির্দেশনায়।প্রতি বছর এপ্রিল মাসের শুরুতেই অনুষ্ঠিত হয় এইসএসসি ও সমমানের পরীক্ষা। কিন্তু এ বছর করোনার কারণে পরীক্ষা প্রায় সাত মাস পরে অনুষ্ঠিত হচ্ছে।

news

২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসে

নভেম্বার ১৮, ২০২১ ২০:৪২

জালালাবাদ ডেস্ক :: আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) সচিবালয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

news

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু ২ ডিসেম্বর, পরীক্ষার্থী ১৪ লাখ

নভেম্বার ১৮, ২০২১ ১৮:৫৭

জালালাবাদ ডেস্ক :: চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হবে। এবারের পরীক্ষায় মোট ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী অংশ নেবেন। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) বিকেলে পরীক্ষা সংক্রান্ত জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির বৈঠক শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

news

এসএসসি পরীক্ষায় অংশ নিতে পারেননি ১৯ শিক্ষার্থী

নভেম্বার ১৭, ২০২১ ১২:৩৪

জালালাবাদ ডেস্ক :: কক্সবাজারের পেকুয়ার মগনামা আদর্শ শিক্ষা নিকেতন থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থী ছিল ১৯ জন। তাদের রেজিস্ট্রেশন ফরম পূরণ সবকিছু হয়েছে। প্রস্তুতিও নিয়েছে সবাই। কিন্তু পরীক্ষার আগের দিন শিক্ষার্থীরা স্কুলে প্রবেশপত্র সংগ্রহ করতে গিয়ে জানতে পারেন তাদের প্রবেশপত্র আসেনি।এই ১৯ শিক্ষার্থীর মধ্যে ৬ জন ছাত্র ও ১৩ জন ছাত্রী। সবাই মানবিক বিভাগের শিক্ষার্থী। মানবিক বিভাগের পরীক্ষা শুরু হয়েছে গত সোমবার (১৫ নভেম্বর) থেকে।

news

আগামী বছর এসএসসি পরীক্ষা এপ্রিলে, এইচএসসি জুনে

নভেম্বার ১৭, ২০২১ ১২:০৬

জালালাবাদ ডেস্ক :: আগামী ২০২২ সালে এসএসসি পরীক্ষা হবে এপ্রিলে এবং জুন মাসে হতে পারে এইচএসসি পরীক্ষা। এমন পরিকল্পনা নিয়েই প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানিয়েছে শিক্ষা বোর্ড। আগামী বছর সব বিষয়েই পরীক্ষা নেয়ার চিন্তা শিক্ষা বোর্ডের। শিক্ষা সূচি অনুযায়ী, ফেব্রুয়ারিতে এসএসসি এবং এপ্রিলে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু করোনার কারণে গত দুই বছরে এলোমেলো হয়েছে সেই সূচি।

news

প্রতিবন্ধী তবুও অদম্য, পায়ের কব্জি দিয়ে লিখে এসএসসি পরীক্ষায় সালাহউদ্দিন

নভেম্বার ১৬, ২০২১ ১৫:১৩

জালালাবাদ ডেস্ক :: কক্সবাজারের মহেশখালীতে পায়ের কব্জি দিয়ে লিখে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে সালাহ উদ্দিন নামের এক প্রতিবন্ধী শিক্ষার্থী। দুই হাত-পা বিহীন ওই শিক্ষার্থী বেঞ্চের উপর খাতা রেখে পা দিয়ে লিখে পরীক্ষায় অংশ নিয়েছে। সে উপজেলার কালারমারছড়া ইউনিয়নের উত্তর নলবিলা উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগের ছাত্র।

news

একই বিষয়ের দু’বার এসএসসি পরীক্ষা

নভেম্বার ১৫, ২০২১ ১৮:৫৭

জালালাবাদ ডেস্ক :: পটুয়াখালীর মির্জাগঞ্জে বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে সুবিদখালী রহমান ইসহাক পাইলট মাধ্যমিক বিদ্যালয় এসএসসি পরীক্ষা কেন্দ্রে একই বিষয়ে দিনে দু’বার পরীক্ষা নেয়ার অভিযোগ পাওয়া গেছে। সোমবার (১৪ নভেম্বর) বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বিষয়ের (বিষয় কোড-১৫৩) পরীক্ষা নেয়া হয়েছে।পরীক্ষার্থী ও অভিভাবক সূত্রে জানা যায়, পরীক্ষা শুরু হওয়ার একঘণ্টা পর ভুল কোডে পরীক্ষা নেয়ার বিষয়টি কেন্দ্র কর্তৃপক্ষের নজরে আসে। পরে ওই প্রশ্ন ও উত্তরপত্র প্রত্যাহার করে নির্ধারিত সেটকোডের প্রশ্নপত্রে নতুন উত্তরপত্রে পরীক্ষার্থীদের পরীক্ষা নেয়া হয়েছে।

news

পৃথিবীর সকল বাধা পেরিয়ে বাবারা এভাবেই সন্তানদের এগিয়ে নিয়ে যায়

নভেম্বার ১৪, ২০২১ ২১:২৪

জালালাবাদ ডেস্ক :: অবশেষে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। করোনা মহামারির বাধা কাটিয়ে সোয়া ২২ লাখের বেশি শিক্ষার্থী অংশ নিয়েছেন এই পরীক্ষায়। একজন শিক্ষার্থীর জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপগুলোর মধ্যে অন্যতম হচ্ছে এসএসসি পরীক্ষা।সন্তানের এমন গুরুত্বপূর্ণ অধ্যায়ে সবচেয়ে বেশি ভূমিকা রাখেন বাবা-মা। সন্তানকে উৎসাহ দেয়া থেকে শুরু করে পড়ালেখায় আসা সব বাধাকে দূর করেন বাবা-মা। উদ্দেশ্য সন্তানের উজ্জ্বল ভবিষ্যৎ। তাইতো এই পরীক্ষা নিয়ে উৎসাহ আর আগ্রহ থাকে প্রায় সব বাবা-মায়েরই।

news

শুরু এসএসসি ও সমমান পরিক্ষা, পরিক্ষার্থী ২২ লাখ

নভেম্বার ১৪, ২০২১ ১০:৫৭

জালালাবাদ ডেস্ক :: আজ সকাল ১০টা থেকে শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। এ বছর পরীক্ষায় ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন। সারা দেশে ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে পরীক্ষা হচ্ছে।
Ad