`

news

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করতে দেশে ফিরেছেন ৮০ হাজার ইউক্রেনীয়

মার্চ ২, ২০২২ ১২:১৩

জালালাবাদ ডেস্ক :: ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের আজ সপ্তম দিন। এই কয়েকদিনে ইউক্রেনের বেশ কয়েকটি অঞ্চল দখল করে নিয়েছে রাশিয়ার সেনারা।

news

কিয়েভ থেকে ১৫ মাইল দূরে রাশিয়ার সেই দীর্ঘ বহর

মার্চ ২, ২০২২ ১২:০৭

জালালাবাদ ডেস্ক :: ইউক্রেনের রাজধানী কিয়েভের অভিমুখে থাকা রুশ সেনাবাহিনীর দীর্ঘ গাড়িবহরটি অনেকখানি কাছাকাছি পৌঁছে গেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, বহরটি এখন কিয়েভ থেকে মাত্র প্রায় ১৫ মাইল উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থান করছে।

news

৪০ মাইল দীর্ঘ বহরে কিয়েভমুখী রুশ সেনারা: স্যাটেলাইট চিত্র

মার্চ ১, ২০২২ ১১:১৭

জালালাবাদ ডেস্ক :: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ ছয় দিন ধরে চলছে। উপগ্রহ চিত্রে যুদ্ধের ভয়ানক নানা ছবি আসছে। কয়েকটি শহরের নিয়ন্ত্রণের দাবি করেছে রাশিয়া। এরই মধ্য ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে রুশ সেনাদের দীর্ঘ একটি বহর যাচ্ছে। যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি মহাকাশ প্রযুক্তিপ্রতিষ্ঠান মাক্সার টেকনোলজিস দাবি করেছে, কিয়েভের উত্তরে সেনাসমাবেশ ক্রমাগত বাড়িয়ে যাচ্ছে রাশিয়া। সেখানে রুশ সেনাবাহিনীর প্রায় ৪০ মাইল দীর্ঘ একটি বহর জড়ো হয়েছে। স্থানীয় সময় গতকাল সোমবার স্যাটেলাইটে এমন চিত্র ধরা পড়েছে বলে দাবি করেছে মাক্সার। এর এক দিন আগে বলা হয়েছিল, রুশ সেনাবহরটি ১৭ মাইল দীর্ঘ। খবর রয়টার্সের।

news

কিয়েভের রাজপথে অস্ত্র হাতে সাবেক প্রেসিডেন্ট

ফেব্রুয়ারী ২৬, ২০২২ ১১:৩৪

জালালাবাদ ডেস্ক :: ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে এগিয়ে চলেছে রুশ সেনারা। এ পরিস্থিতিতে শহরটির বেসামরিক লোকজনকে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানানো হয়েছে। কিয়েভের রাজপথে রাইফেল হাতে সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো। তিনি বলেন, ইউক্রেনের জনগণ অস্ত্র হাতে দেশরক্ষায় প্রস্তুত।

news

ইউরোপের জলে–জঙ্গলে বাংলাদেশি অভিবাসীদের অনিশ্চিত যাত্রা

ডিসেম্বার ৩১, ২০২১ ২০:২৯

জালালাবাদ ডেস্ক :: তুরস্কের সমুদ্রসৈকতে পড়ে থাকা সিরীয় শিশু আয়লান কুর্দির ছোট্ট নিথর দেহের ছবিটি কারও ভোলার কথা নয়। ২০১৫ সালে তার ছবিটি পত্রপত্রিকা ও সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়লে বড় ধরনের ঝাঁকুনি খায় অভিবাসী-সংকট নিয়ে দ্বিধাগ্রস্ত ইউরোপ। ঘুম ভাঙে বিশ্ববাসীরও। বদলে যায় অভিবাসীদের বিষয়ে অনেকের দৃষ্টিভঙ্গি।

news

নিউইয়র্কের কুইন্স পাবলিক লাইব্রেরিতে চালু হলো ‘বাংলা কর্ণার’

অক্টোবার ২, ২০২১ ২০:২৪

এস.এম.হক নিউইয়র্ক থেকে :: মুজিব বর্ষ’ ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক নগরীর কুইন্স বোরোতে অবস্থিত কেন্দ্রীয় কুইন্স পাবলিক লাইব্রেরিতে ‘বাংলা কর্নার’ স্থাপন করা হয়েছে। নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের উদ্যোগে ও কুইন্স পাবলিক লাইব্রেরির সহযোগিতায় এই কর্নার স্থাপন করা হয়।

news

বার্লিনে সাস্টিয়ানদের মিলনমেলা: ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’

সেপ্টেম্বার ১৩, ২০২১ ১৯:৪০

রাজস্রী রাজু, জার্মানি থেকে :: ইতিহাস ও ঐতিহ্যের মিলবন্ধনে জার্মানির রাজধানী বার্লিন ইউরোপের এক গুরুত্বপূর্ণ শহর। কত বিখ্যাত কিছুইনা ছড়িয়ে ছিটিয়ে আছে , শহরের অলিতে গলিতে আছে স্প্রিং নামের নদী, বার্লিন ক্যাথেড্রাল, পূর্ব ও পশ্চিম জার্মানিকে ভাগ করা ঐতিহাসিক বার্লিন দেয়াল, জামার্নির পার্লামেন্ট রাইখসটাগ, দ্বিতীয় বিশ্বযুদ্ধের ক্ষত বুকে নিয়ে দাড়িয়ে থাকা মিউজিয়ামগুলো আরও কতকিছু।

news

করোনভাইরাস: ইতালি, ফ্রান্স ও স্পেনে স্বস্তির সু-বাতাস

এপ্রিল ২৯, ২০২০ ০১:৪৮

জালালাবাদ ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইতালি, ফ্রান্স ও স্পেনে মৃত্যুর হার সাম্প্রতিক সময়ে হ্রাস পেতে থাকায় ধীরে ধীরে নিজেদের অর্থনৈতিক কার্যক্রম পুনরায় শুরু করার পরিকল্পনা করছে ইতালি, ফ্রান্স ও স্পেনসহ ইউরোপীয় কিছু দেশ।
Ad