`

যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে এবার চীন বিশ্বের সবচেয়ে ধনী ও সম্পদশালী দেশ

  • Views: 320
  • Share:
নভেম্বার ২১, ২০২১ ১৮:২৯ Asia/Dhaka

মোঃ জহির উদ্দিন :: গত ২০/২২ বছরে বিশ্বে সম্পদ বেড়েছে প্রায় তিন গুণ এবং  যার বেশির ভাগ মালিকানা রয়েছে মাত্র ১০ টি দেশের মোঠোয়। আর করোনার কষাঘাতে যেখানে সারা বিশ্ব নানা দিক থেকে  হিমশিম খাচ্ছে । যেমন, খাদ্য দ্রব্যের উৎপাদন সম্যায় দ্রব্য মূল্য বৃদ্ধি, আমদানি রপ্তানিতে ভারসাম্যহীনতা, বিনিয়োগ হ্রাস, বেকারত্ব সমস্যা, করোনায় নানা প্রনোদনা ও চিকিৎসা ব্যয় ইত্যাদি সমস্যায় বিশ্বের প্রায় প্রতিটি দেশ নাস্তেনাবুদ , তার পরও করোনায় সংকটকালীন দুই বছরের হিসেবে নিকেশসহ  বিগত ২০/২২  বছরে বিশ্বে সম্পদের পরিমাণ বেড়েছে প্রায় ৩ গুণ । 

আর এই প্রবাহের ফাঁকে ফাঁকে সবাইকে ডিংগিয়ে চীন ওঠে গেছে শীর্ষে এবং যা মার্কিন গবেষণা প্রতিষ্ঠান ম্যাককিনসের প্রতিবেদনের তথ্য  এবং এটি মার্কিন সংবাদ মাধ্যম ব্লুমবার্গে প্রকাশিত হয় । বিশ্বের সবচেয়ে বৃহৎ অর্থনীতির দেশ আমেরিকা চলতি অর্থ বছরের জুলাই- সেপ্টেম্বরের প্রন্তিকে এসে জিডিপিতে প্রবৃদ্ধি করেছে মাত্র ২ শতাংশ, যা পূর্বের অর্থ বছরে প্রায় একই সময়ের প্রান্তিকে এপ্রিল - জুুনে  ৬ দশমিক ৭ শতাংশ ছিলো এবং এ হচ্ছে করোনার কষাঘাতে । 

এতে আরোও জানা যায় যে, বিশ্ব অর্থনীতির ৬০ ভাগ মালিকানা যে ১০ টি দেশের হাতে, তাদের জিডিপির প্রবৃদ্ধি, আয়-ব্যয় তথা সামগ্রিক আর্থিক উন্নয়ন ও অবস্থার উপর জরিপ চালিয়ে এক গবেষণা সমীক্ষায় দেখা যায় যে, গত ২০০০ সালেও যেখানে বিশ্বের সম্পদের পরিমাণ ছিল ১৫৬ ট্রিলিয়ন মার্কিন ডলার, আজ বর্তমানে তা এসে দাঁড়িয়েছে ৫১৪ ট্রিলিয়ন ডলারে এবং যা প্রায় ৩ গুণে পরিণত হয়েছে ।

আর এ সময়ে গোটা বিশ্বে যে অর্থনৈতিক শক্তি বৃদ্ধি পেয়েছে তার প্রায় এক তৃতীয়াংশই চীনের দখলে । দেখা যায় যে, ২০০০ সালের পূর্বে চীন বিশ্ব বাণিজ্য সংস্থায় যোগ দেয়ার আগে তার সম্পদের পরিমাণ ছিল মাত্র ৭ ট্রিলিয়ন মার্কিন ডলার । আর ২০২০ সালে তার সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ১২০ ট্রিলিয়ন ডলারে । আর  যুক্তরাষ্ট্র রয়েছে ৯০ ট্রিলিয়ন ডলারে, অর্থাৎ চীনের এখন যুক্তরাষ্ট্রের চেয়ে ৩০ ট্রিলিয়ন ডলার বেশি  এবং যা মার্কিন নেতৃত্বকে হতাশায় হতভম্ব করে তুলছে ।  

অথচ পূর্বের কোনো কোনো ধারণায় ধরে নেয়া হয়েছিল যে, চীন আগামী ২০৩০ সাল নাগাদ অর্থনৈতিক ভাবে যুক্তরাষ্ট্রকে টপকে যাবে । তবে করোনাকালীন সংকটে অগ্রীম ঘটে যাওয়া ধনসম্পদে আজ চীনের পর মার্কিনীদের স্হান । আর  বাংলাদেশও আজ সময়ের আবর্তে অর্থনৈতিক কুটনীতির গতি পথের বাঁকে বাঁকে সঠিক ডিগ্রিতেই বাঁক নিয়েছে । তবে এ ধারাবাহিকতায় যে ১০ টি দেশ সম্পদ সূচকে এগিয়ে রয়েছে  তারা  যথাক্রমে জার্মানী, ফ্রান্স, যুক্তরাজ্য, কানাডা, অষ্ট্রেলিয়া, জাপান, মেক্সিকো ও সুইডেন ।  

অন্যদিকে সম্পদ বাড়লেও ঐ সকল দেশের সম্পদ মুষ্টিমেয় কিছু ধনকুবেরের  হাতে কুক্ষিগত হওয়াতে এবং তাদের সম্পদের প্রধান  হাতিয়ার রিয়েল এস্টেট বা আবাসন বাণিজ্যে পরিণত  হওয়াতে এবং তাদের নিয়ন্ত্রণে জমি তথা আবাসনের দাম বেড়ে যাওয়াতে, প্রধানত চীন এবং মার্কিন দেশে মধ্যবৃত্ত শ্রেণির এক বিশাল সংখ্যক আজ দরিদ্র শ্রেণিতে পরিণত হচ্ছেন। 

আবার মূল্য বৃদ্ধির কারণে ঐ সব দেশে আবাসন সংকট সৃষ্টি হওয়াতে মধ্যবৃত্ত শ্রেণিতে ক্রমান্বয়ে গৃহহীনের সংখ্যা বাড়ছে । আর আমরা আছি কম্পাস ঘুরিয়ে ঘুরিয়ে  বাঁক বদলের নতুন কোনো দিগন্তে নতুন স্বপ্নের ঠিকানায় প্রসস্হ  কোনো প্রান্তিকের নতুন ডিগ্রির সন্ধানে । 

লেখক। 
অধ্যক্ষ, মোঃ জহির উদ্দিন  
শাহ নিমাত্রা এস.এফ ডিগ্রি কলেজ
জুড়ি, মৌলভীবাজার
 

user
user
Ad
Ad