`

শুভ সংবাদ : থাকুন সুস্হ্য বাঁচুন শত বছর

  • Views: 372
  • Share:
নভেম্বার ১৩, ২০২১ ২২:০৮ Asia/Dhaka

মোঃ জহির উদ্দিন :: করোনায় মুখে খাওয়ার এন্টিভাইরাল ঔষধ এই প্রথম বাংলাদেশে উৎপাদন ও বাজারজাত হচ্ছেঃ উন্নয়নশীল দেশের মুকুট পরা দেশ হিসেবে ঔষধ উৎপাদনের ক্ষেত্রে মেধাসত্ব ছাড়ের সুযোগ সুবিধা থাকাতে বাংলাদেশের  বেশ কয়েকটি ঔষধ কোম্পানি ঔষধটি উৎপাদন ও বাজারজাতের অনুমোদন পাচ্ছে । 

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সফলভাবে ট্রায়াল সম্পন্ন করলেও গত সোমবার যুক্তরাজ্যে প্রথম অনুমোদন পেয়েছে । বাংলাদেশও এর ল্যাব পরীক্ষা করতে সক্ষম হয়েছে এবং এ ঔষধটি উৎপাদনে বিশ্বে এ পর্যন্ত দ্বিতীয় দেশ হচ্ছে বাংলাদেশ এবং ঔষধটি উৎপাদন করে নিজের চাহিদা মিটিয়ে বাংলাদেশ রপ্তানিও করতে পারবে ।  

করোনা ভাইরাসের এন্টিভাইরাল ঔষধি এখন প্রথম বেক্সিমকো বাজারজাত শুরু করেছে। এরিমধ্যে এসকেএফ ও স্কয়ার কোম্পানি এ ঔষধটি উৎপাদন ও বাজারজাত করনের অনুমোদন পেয়েছে । 

এছাড়াও আরো ৮ থেকে ১০ টি  দেশীয় ঔষধ কোম্পানি শীঘ্রই অনুমোদন পেতে যাচ্ছে । ঔষধটির নাম, মলনুপিরাভির এবং বাংলাদেশে এর জেনেরিক সংস্করণের নাৃ হচ্ছে, এমোরিভির, এ ঔষধটির ব্যবহার মৃত্যুর ঝুঁকি কমাতে সক্ষম হবে এবং হসপিটালে ভর্তির পরিমাণ অর্ধেকে নামিয়ে আনবে  বলে মনে করা হচ্ছে এবং আশা করা হচ্ছে যে এ ঔষধটির মাধ্যমে করোনা মহামারী দূরীকরণে বিশ্ববাসী সফলতা অর্জন করবে ।  

করোনা ভাইরাসে আক্রান্ত হলে ডাক্তারের পরামর্শক্রমে তা যথাযথ প্রক্রিয়ায় গ্রহণ করতে হবে । ২০০ মিলিগ্রামের প্রতিটি ক্যাপ্সুলের দাম আপাতত ৫০ টাকা। ১৮ বছরের বেশি বয়সী য কোনো ব্যক্তি এটি খেতে পারবেন । তবে এটি টিকার কোনো বিকল্প নয় । প্রতি বেলায় ৪টি করে দুই বেলায় দৈনিক ৮ টি ক্যাপ্সুল হিসেবে ৫ দিন খেতে হবে। বাংলাদেশের জন্য এর উৎপাদন অনেক বড় একটি সফলতার বিষয় । যাও এগিয়ে বাংলাদেশ নতুন স্বপ্নের সোনালী  মোড়কে । 

লেখক  
অধ্যক্ষ মোঃ জহির উদ্দিন 
শাহ নিমাত্রা এস.এফ ডিগ্রি কলেজ।
জুড়ি, মৌলভীবাজার।

user
user
Ad
Ad