`

‍‍‍‍"চায়ের রাজধানীর চায়ের খোজে" পর্ব-১

  • Views: 3598
  • Share:
অক্টোবার ১১, ২০২১ ১৫:২৭ Asia/Dhaka

সুচিরা শামস, শ্রীমঙ্গল থেকে :: চায়ের রাজধানী খ্যাত ও প্রাকৃতিক সৌন্দর্যে পরিপূর্ণ শ্রীমঙ্গল শহর যেন প্রকৃতির শ্রেষ্ঠ কন্যা। চারপাশে সবুজের সমারোহে চা বাগানের সরব উপস্থিতি আর হাতছানিতে প্রকৃতি জানান দেয় তার রুপ-লাবণ্যের। বাগানের সারি সারি চা গাছ পৌঁছে গেছে সমতল হতে টিলা অবদি। উর্বর মাটি, অতিবৃষ্টি আর শীতল পরিবেশে এখানের চা বাগানগুলোকে করেছে আরো সজীব এবং প্রাণবন্ত। আর তাই শ্রীমঙ্গলের চায়ের স্বাদ এক নিমিষেই মন কাড়ে সকলের।

বাংলাদেশের চা শিল্পের উন্নয়নে কাজ করে যাওয়া প্রতিষ্ঠান বাংলাদেশ টি রিসার্চ ইন্সটিটিউটের (বিটিআরআই) গবেষণালব্ধ ও উদ্ভাবিত নানা জাতের চায়ের মধ্যে এসময়ে বাংলাদেশে সেরা জাতের চা হচ্ছে ‘টি গোল্ড’। যেটির অফিসিয়াল নাম হচ্ছে ‘DMP5 ক্লোন। তবে বর্তমানে বাজারে টি-গোল্ড চা পাতা নামেই এর ব্যাপক পরিচিতি রয়েছে।

চা গবেষণা প্রতিষ্ঠান বিটিআরআই সূত্রে জানা যায়, ১৯৭৫ সালে চা বিজ্ঞানী ড. হারাধন চক্রবর্তী আবিষ্কার করেন বিটি-২ ক্লোন চা। তার ধারাবাহিকতায় প্রায় সাত বছর হতে পরীক্ষামূলকভাবে অল্প পরিমাণে উৎপাদিত হয় টি-গোল্ড চা পাতা। সবুজ বর্ণের চা পাতাগুলো বাগান হতে বাছাই, সংগ্রহ এবং প্রক্রিয়াজাত শেষে রূপান্তরিত হয় কালো দানায় যার গ্রেডের নাম ‘গোল্ডেন ব্রোকেন অরেঞ্জ পিকো’ সংক্ষেপে ‘জিবিওপি’। এই চা পাতার দানাগুলো অন্য চায়ের দানা থেকে তুলনামূলক বড়, ঝরঝরে ও দেখতে সুন্দর। অল্প পাতায় গাঢ় লিকার হয় যার স্বাদ ও গন্ধ অতুলনীয়। এটি সম্পূর্ণ প্রাকৃতিক গুণাগুনে ভরপুর।

বাগানের দুটি পাতা ও একটু কুঁড়ি থেকে তৈরি চায়ের এই স্পেশাল ব্লেন্ডের চায়ের রঙ ও লিকার অতুলনীয়। সেই সাথে এর মন মাতানো ফ্লেভার ও সুগন্ধ বাজারের যেকোন নামীদামী ব্রান্ডের চা পাতা থেকে অনেক বেশি।

আর তাই চাপ্রেমীদের প্রথম পছন্দ এই চা পাতা। গাঢ় লিকার চায়ের সাথে দুধ-চিনির মিশেলে কাপ বা মগে পাবেন ঠিক গোল্ডেন অর্থাৎ সোনালী আভার চা,  যার রঙ ও স্বাদ আপনার মনকে করবে উতলা। আমাদের সবচেয়ে বিক্রিত পণ্য হচ্ছে এই ‘টি গোল্ড’ চা পাতা।

সিলেটে ঘুরতে আসা পর্যটকগণ সিলেটের আসল এবং তাজা চা পাতার খোঁজ করেন সব সময়, অনেক সময় সঠিক মান সম্পন্ন চা পাতা না চেনার দরুণ ও ঘুরতে এসে তাড়াহুড়োয় কিনতে ভুলে যাওয়ায় ফিরে গিয়ে আফসোস করেন, তাদের দোরগোড়ায় সেরা চাপাতাপৌঁছে দিতে, দেশব্যাপী চা বিক্রি করে যাচ্ছে আমাদের প্রতিষ্ঠানটি।বর্তমানে গ্রাহকের আস্থা ও ভালোবাসার সঙ্গী হতে পেরে আমরা আনন্দিত।

সুচিরা শামস
সাবেক শিক্ষার্থী
সমাজ কর্ম বিভাগ
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

user
user
Ad
Ad