`

‘ওমেন ব্ল্যাকআউট’ ধর্ষণের বিরুদ্ধে নারীদের নিরব প্রতিবাদ!

  • Views: 394
  • Share:
অক্টোবার ৬, ২০২০ ২২:১৭ Asia/Dhaka

স্টাফ রিপোর্ট:: বাংলাদেশে ধর্ষণ ও নারী নির্যাতন যেন নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। প্রতিদিনই খবরের কাগজ কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্ষণ কাহিনী আসছেই। ভাইরাল হচ্ছে নির্যাতিত নারীর আর্তচিৎকার।

প্রতিদিনই কাঁদছে নারী, কাঁদছে দেশ। প্রতিবাদে মূখর হয়ে উঠছে সবাই। কিন্তু প্রশ্ন হচ্ছে মানব সভ্যতার কোন জায়গায় দাঁড়িয়ে আজ বাংলাদেশ। চারদিকে শুধু ভয়, আতঙ্ক, কান্না আর সম্ভ্রম রক্ষার আকুতি। গড়ে প্রতিদিন ধর্ষিত হচ্ছেন ৩ জনেরও বেশি নারী, মানে গোটা একটি পরিবার। এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে সামাজিক যোগাযোগ মাধ্যমে কালো চিহ্ন ধারণ করে প্রতিবাদী উঠছে সবাই, বিচারের দাবির পাশাপাশি নির্যাতনকারীদের প্রতি ধীক্কারের বিষয়টিও যেন ফুটে উঠছে এখানে। 

সম্প্রতি সিলেটের এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণ ঘটনা ঘটে, এতে প্রতিবাদ ছড়িয়ে পড়ে সারাদেশে। পরবর্তীতে একে একে নোয়াখালীর বেগমগঞ্জের নির্যাতিত নারীর ঘটনা, খাগড়াছড়িতে প্রতিবন্ধী তরুণীকে ধর্ষণ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ধর্ষণসহ সারা দেশে নারী নির্যাতন ও ধষর্ণের ঘটনা সামনে আসতেই থাকে। 

আর এই সকল ঘটনার প্রতিবাদে নারীরা শোকের প্রতীক ‘কালো’ চিহ্ন ধারণ করে ‘ওমেন ব্ল্যাকআউট’ নামে কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেয়। এটা আন্তর্জাতিকভাবে সকল পুরুষের কাছে আশ্চর্যজনক একটি প্রতিবাদ হয়ে দাঁড়াবে। ‘ওমেন ব্ল্যাকআউট’ নামে এই কর্মসূচি যেন নারীদের নিরব প্রতিবাদ। 

নির্যাতন এবং ধর্ষণের প্রতিবাদে নারীরা গত কয়েকদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে মঙ্গলবার (৬ অক্টোবর) সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত কালো চিহ্ন ধারণ করার জন্য আহ্বান জানান।

এদিকে নারীদের এই আহ্বানের পরপরই সাড়া পড়ে যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। মঙ্গলবার সকাল থেকেই নারীরা একে একে তাদের প্রোফাইল ছবি পরিবর্তন করে কালো চিহ্ন দিয়ে প্রতিবাদ জানায়। এই প্রতিবাদ এখন নেট দুনিয়ায় ভাইরাল।

সাম্প্রতিক সময়ের এই ঘটনাগুলোর দ্রুত বিচার করা প্রয়োজন। দোষীদের সবোর্চ্চ শাস্তি প্রদান করে সমাজের প্রতি নারীদের আস্থা ফিরিয়ে আনা দরকার। দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া প্রয়োজন যাতে ভবিষ্যতে কেউ নারী নির্যাতন ও ধর্ষণের মত ন্যাক্কারজনক কাজ করার সাহস না পায়। 

পাশাপাশি আমাদের একটি বিষয় মাথায় রাখা প্রয়োজন। নারী আলাদা কোন প্রাণী নয়, তারা মানুষ। তারাও সমাজের একটি বিশাল অংশ দখল করে আছে। তাদের সুরক্ষা দেওয়ার দায়িত্ব সমাজের সবার।

user
user
Ad
Ad