`

রাজা এবং হারানো রাজ্য!

  • Views: 4463
  • Share:
জুন ২৬, ২০২৩ ২২:০৮ Asia/Dhaka

আহনাফ যাহিন:: রাজা নবিন কুমার  চন্দ্র তখন ঘুমাচ্ছিলেন।প্রহরী রাজপ্রাসাদ পাহারা দিচ্ছে।হঠাৎ তারা দেখতে পেল বিশাল বড় সেনাবাহিনী এগিয়ে আসছে। তারা যত দ্রুত সম্ভব প্রস্তুতি নিল।ভয়ানক এক যুদ্ধ হলো।এ যুদ্ধে অনেক লোক মারা গেল এবং অনেক মানুষ পালিয়ে গেল।

রাজার বাহিনী এ বিশাল বাহিনীর কাছে হেরে গেল। যুদ্ধটি বেশিক্ষণ স্থায়ী হয়নি। প্রাসাদের দুজন দাস-দাসী রাজাকে ঘুম থেকে উঠালো। তারা রাজাকে গোপন সুরংগ দিয়ে পালিয়ে যাওয়ার পরামর্শ দিল। রাজা এ পরামর্শ নাকচ করে দিলেন।তিনি তরবারী হাতে নিলেন। এবং রাজা মানিক চন্দ্র কুমারের জন্য অপেক্ষা করতে লাগলেন।  

রাজা নবিন বুঝতে পারছিলেন তার পরাজয় অনিবার্য। তবু রাজা হার মানবেন না। তাকে তার দাস দাসীরা পালানোর অনুরোধ বারবার করতে লাগলো। কিন্তু রাজা এ পরামর্শে রাজী হননি।একসময় রাজা মানিক চন্দ্র উপস্থিত হন দরবারে।দুই রাজার ভয়ানক যুদ্ধ হয়।শেষে রাজা মানিকের সৈনিকরা এসে নবিন কুমার  চন্দ্র কে বন্দী করে। রাজা মানিক তার ফাঁসির আদেশ দেন। ফাঁসির আগে শেষ ইচ্ছা চাওয়া হয়।

 শেষ ইচ্ছা হিসেবে তিনি এক সপ্তাহ সময় পান।নবিনের মন্ত্রী ভেঙ্গে পড়েনি। নতুন রাজা কর অনেক বাড়িয়ে দিলেন।রাজ্যে শুরু হল জুলুম অত্যাচার। নতুন রাজার প্রতি প্রজাদের অসন্তোষ বাড়তে থাকে।মন্ত্রী এই সুযোগে মানুষজনকে জড়ো করতে লাগলেন।রাজার বিরুদ্ধে যুদ্ধ করার জন্য জনগণকে  সামরিক প্রশিক্ষণ দেওয়া শুরু করলেন। এত কম সময়ে প্রশিক্ষণ দেওয়া সম্ভব নয় জানতেন।তবুও তিনি সাধারণ নিয়ম শিখাচ্ছিলেন।তিনি অতীতে বহু সামরিক প্রশিক্ষণ নিয়েছিলেন।প্রজারা আগের রাজাকে খুব ভালোবাসতো। অবশেষে দিনফুরিয়ে সপ্তম দিন এল। রাজাকে ফাঁসির মঞ্চে উঠানো হয়েছে।

ঠিক সেই সময় মন্ত্রী ও তার বাহিনী আক্রমণ করল। সেনাদের খুব দ্রুত আক্রমণের ফলে রাজা মানিকের  সৈন্যরা ভালো ভাবে যুদ্ধ করতে পারছিল না। কারণ তারা এ মুহূর্তের জন্য অপ্রস্তুত ছিল। শেষ-মেষ তারা হেরে গেল।এবং মন্ত্রী রাজা নবিন কুমার কে বন্দীদশা থেকে উদ্ধার করলো।মানিক  রাজাকে বন্দী করা হলো।এবং তাকে ফাঁসি দেওয়া হল। নবিন চন্দ্র তার হারানো রাজ্য ফিরে পেলেন।মন্ত্রীকে তিনি পুরস্কৃত করলেন। রাজা মন থেকে মন্ত্রী কে ধন্যবাদ জানালেন।এবং রাজা নবিন চন্দ্র  আগের মত রাজকার্য শুরু করলেন।তিনি ফিরে আসায় প্রজারা বেজায় খুশি হলো।

আহনাফ যাহিন, পঞ্চম শ্রেণি, ব্লুবার্ড স্কুল এন্ড কলেজ, সিলেট। 

user
user
Ad
Ad