`

রামাদানের ছুটিতে শিশুদের শিক্ষা

  • Views: 657
  • Share:
মার্চ ২৭, ২০২৩ ০১:৪৭ Asia/Dhaka

 মোহাম্মদ নূর আলম:: প্রতি বছরের ন্যায় আবারও আমাদের মাঝে চলে এলো রহমত, মাগফিরাত ও নাজাতের মাস মাহে রামাদান। সংযম, সহমর্মিতা, সহানুভূতি, আত্মশুদ্ধি ও আত্মোপলব্ধির মাধ্যমে আত্মাকে পরিশুদ্ধ করে মুমিনের কাংখিত লক্ষ্য জান্নাতের পানে নিজেকে ধাবিত করার মহান আল্লাহ রাব্বুল আলামীন প্রদত্ত অজস্র ও অগণিত নেয়ামতে পরিপূর্ণ এ মাস অন্তরে জমাকৃত পাপ মোচনের নব বারতা নিয়ে হাজির হয়।

প্রত্যেক শিশুই এ পৃথিবীতে নিষ্পাপ ও নিষ্কলঙ্ক হয়ে জন্মগ্রহণ করলেও সঠিক পরিচর্যা, নৈতিক শিক্ষা ও ধর্মীয় জ্ঞানের অভাবে ধীরে ধীরে জাগতিক মোহে নানাবিধ পাপকাজ, অন্যায় ও দূর্নীতিতে জড়িয়ে পড়ে। আদর্শ খোঁজার জন্য এ ধরার যত্রতত্র বিচরণ না করে নিজেদের অতুলনীয় আদর্শ পবিত্র কোরআন স্পর্শ করে এর মর্ম উপলব্ধির অবারিত সুযোগ আমাদের শিশুদের করে দিতে হবে। কেননা আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। শিশুরা যদি কোরআনের আলোয় আলোকিত হয় তবেই কেবল আমরা একটি সুখি, সমৃদ্ধশালী, দূর্নীতিমুক্ত ও কল্যাণময় সমাজ পাব।

পবিত্র কোরআন নাজিলের মাস রামাদানে দেশের অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম বন্ধ থাকায় আমাদের শিশুদের এ সময়টাতে কোরআন শিক্ষার কাজে নিয়োজিত রাখা যেতে পারে। বিশুদ্ধভাবে কোরআন শিক্ষা ছড়িয়ে দেয়ার জন্য দেশের অনেক শিক্ষা প্রতিষ্ঠান, মাদ্রাসা, মক্তব ও মসজিদে বিভিন্ন সংস্থা পরিচালিত অস্থায়ী কোরআন শিক্ষা কেন্দ্র চালু আছে। যেগুলোতে বিনা ফি-তে বা কোন ক্ষেত্রে নাম মাত্র ফি-তে তাজবিদ সহকারে কোরআন শিক্ষার পাশাপাশি জরুরী মাসআলা মাসায়েলও শিক্ষার ব্যবস্থা রয়েছে। নেক সন্তান রেখে যেতে চাইলে অবশ্যই কোরআন শিক্ষা দিয়ে যেতে হবে কারণ কোরআনের একটি হরফ পড়লে দশটি নেকি হয় এবং নেক সন্তান সবসময় পিতা-মাতার মাগফেরাতের জন্য মহান রবের নিকট দোয়া করতে থাকে।

পরিশেষে মহান আল্লাহ রাব্বুল আলামীনের কাছে এই দোয়াই করি তিনি যেন আমাদের সন্তানদের বিশুদ্ধভাবে কোরআন শিখার, পড়ার ও এর মর্ম উপলব্ধি করে তদনুযায়ী জীবন যাপনের তওফিক দান করেন। আমীন।

লেখকঃ 
শিক্ষক, পঞ্চখণ্ড হরগোবিন্দ সরকারি উচ্চ বিদ্যালয়, বিয়ানীবাজার, সিলেট।

user
user
Ad
Ad