`

সাহিত্যে এবারের নোবেলবিজয়ী অ্যানি আর্নাক্স’র বই

  • Views: 570
  • Share:
অক্টোবার ১০, ২০২২ ২২:২৪ Asia/Dhaka

সাহিত্য ডেস্ক :: এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন ফরাসি লেখক অ্যানি আর্নাক্স। সাহিত্যে নোবেলজয়ীর নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস। নোবেল পুরস্কারের অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়, ‘যে সাহস ও তীক্ষ্রতার মাধ্যমে তিনি ব্যক্তিগত স্মৃতির শেকড়, বিচ্ছিন্নতা ও সম্মিলিত সংযম উন্মোচন করেছেন’ তার জন্য সাহিত্য জগতের সর্বোচ্চ সম্মাননা পেয়েছেন তিনি। নোবেল কমিটি জানায়, অ্যানি আর্নাক্স এর লেখায় জীবনের বিভিন্ন দিক উঠে এসেছে। ভাষা, শ্রেণি ও লিঙ্গবৈষম্যের প্রতিবাদ উঠে এসেছে তার লেখায়।

 ১৯৭৪ সালে তার প্রকাশিত ‘লেস অ্যারমোরেস’ বই দারুণ জনপ্রিয়তা পায়। এরপর একে একে প্রকাশিত ‘ক্লিনড আউট’, ‘এ উইম্যানস স্টোরি’, ‘সিম্পল পার্সন’, ‘এ ম্যান’স প্লেস এ গার্লস স্টোরি’, ‘সিম্পল প্যাশন’, ‘লা প্লেস’, ‘লেস অ্যানিস’, ‘আই রিমেইন ইন ডার্কনেস’ এবং সর্বশেষ ২০২২ সালে প্রকাশ হয় ‘গেটিং লস্ট’।

সর্বশেষ প্রকাশিত বইটির কথা বর্ণনা করতে গিয়ে নিউইয়র্ক টাইমস জানায়, প্যারিসে হারিয়ে যাওয়া সব ভালোবাসার সমন্বয় ঘটিয়েছেন ফরাসি লেখক অ্যানি আর্নাক্স তার বই ‘গেটিং লস্টে’।

অ্যানি আর্নাক্স মূলত পরিচিত তার আত্মজীবনীমূলক লেখার জন্য। গার্ডিয়ানের ভাষ্য মতে, তার সাহসী লেখনী এবং তীক্ষ্রপর্যবেক্ষণ তুলে ধরার কারণেই পাঠক সমাজে তিনি জনপ্রিয়। আশির দশকের প্রেক্ষাপট নিয়ে লেখা তার ‘এ গার্লস স্টোরি’ যেন ফ্রান্সের দৈনিক জীবনের গল্পকেই সাবলীল ভাষায় প্রকাশ করে। ননফিকশন লেখার জন্য তিনি দারুণ জনপ্রিয়তা অর্জন করেন পাঠক সমাজে।

১২ বছর বয়সি এক মেয়ের মন্তব্য দিয়ে শুরু হয় তার লেখা গ্রন্থ ‘শেম’। এই বইয়ের শুরুতে লেখা হয়, ‘আমার বাবা জুন মাসে রোববার কোনো এক বিকালে আমার মা-কে খুন করার চেষ্টা করে।’ এমনসব তীব্র ও সূক্ষ্ম বর্ণনা দিয়ে সাজানো তার প্রতিটি লেখা।

গত বছরও নোবেলবিজয়ীদের সম্ভাব্য তালিকায় তার নাম ছিল আলোচনায়। কিন্তু শেষ পর্যন্ত তিনি পাননি। এবার অবশ্য তাকে নিয়ে খুব বেশি আলোচনা না হলেও ছিলেন সম্ভাব্য নোবেলবিজয়ীদের তালিকায়।

user
user
Ad
Ad