`

অনুমোদনের অপেক্ষায় ১০ হাজার নার্স নিয়োগ

  • Views: 517
  • Share:
সেপ্টেম্বার ২০, ২০২২ ০৫:৫০ Asia/Dhaka

নিউজ ডেস্ক :: সরকারি বিভিন্ন পর্যায়ের হাসপাতালে সেবার মান বাড়তে আরও দশ হাজার সিনিয়র স্টাফ নার্সের পদ সৃষ্টি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ইতোমধ্যে এটি প্রস্তাব আকারে জনপ্রাশাসন মন্ত্রনালয়ে পাঠানো হয়েছে। সেখান থেকে এটি অর্থ মন্ত্রণালয়ে যাবে। পদ সৃজনের বিষয়টি অনুমোদন হলেই শুরু হবে নিয়োগ- এমনটিই জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়সংশ্লিষ্ট কর্মকর্তারা।

গত ১৪ সেপ্টম্বর মন্ত্রণলয়ের নার্সিং সেবা-১ শাখার উপসচিব আনোয়ারুল হক স্বাক্ষরিত এক স্মারকে নার্স নিয়োগের বিষয়টি উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে প্রয়োজনের তুলনায় নার্সের ঘাটতি রয়েছে। এতে মানসম্মত স্বাস্থ্যসেবা প্রদান ব্যহত হচ্ছে। এই পরিপ্রেক্ষিতে দেশের বিদ্যমান সংখ্যক নার্সের মাধ্যমে রোগীদের প্রয়োজনীয় সেবা দেওয়া সম্ভব হচ্ছে না। তাই জরুরিভিত্তিতে নার্স নিয়োগ করা প্রয়োজন। যেসব হাসপাতাল ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে সিনিয়র স্টাফ নার্সের ঘাটতি রয়েছে, সেখানে রাজস্ব খাতে ১০ হাজার পদ সৃষ্টিতে প্রশাসনিক অনুমোদনের জন্য পাঠানো হলো।

যেসব প্রতিষ্ঠানে পদ সৃষ্টি করা হয়েছে সেগুলো হলো- বিভিন্ন মেডিক্যাল কলেজে ১৭৪৬টি, বিশেষায়িত ইনস্টিটিউট ও হাসপাতালে ৫৮৫টি, আধুনিক/সদর হাসপাতালে ৬৯৮০টি, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫২টি, অন্যান্য বিশেষায়িত হাসপাতালে ৬৩৭টি। এসব প্রতিষ্ঠানে বর্তমানে কর্মরত সিনিয়র স্টাফ নার্সের সংখ্যা যথাক্রমে বিভিন্ন মেডিক্যাল কলেজ হাসপাতালে ১৫ হাজার ৬৯০ জন, বিশেষায়িত ইনস্টিটিউট ও হাসপাতালে ৫ হাজার ৭০৯ জন, আধুনিক/সদর হাসপাতালে ৮ হাজার ৪৯৯ জন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১১ হাজার ৭৮৫ জন, অন্যান্য বিশেষায়িত হাসপাতালে ১৩৮৩ জন।

জানা গেছে, সরকার গত ১৩ বছরে ১৮ হাজার চিকিৎসক ও ২০ হাজারের বেশি নার্স নিয়োগ দিয়েছে। এখন সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোয় প্রায় ৪৩ হাজার নার্স নিয়োজিত আছেন। বর্তমান সরকার নার্সিং শিক্ষার মান আন্তর্জাতিক পর্যায়ে নিতে আটটি নার্সিং ইনস্টিটিউটকে নার্সিং কলেজে রূপান্তর করে। এন্ট্রি পয়েন্টে সিনিয়র স্টাফ নার্সদের দেওয়া হয় দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা। তিন ধাপে এ পর্যন্ত মোট ৬৭১ নার্সিং কর্মকর্তাকে প্রথম শ্রেণির মর্যাদা দেওয়া হয়েছে। নার্সিং শিক্ষা ও সেবা কার্যক্রমকে শক্তিশালী ও গতিশীল করতে অধিদপ্তরে উন্নীত করার পাশাপাশি নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের জন্য মহাপরিচালক এবং অতিরিক্ত মহাপরিচালকসহ ১৬ ক্যাটাগরিতে ৭৭টি নতুন পদ সৃষ্টি করা হয়। এ ছাড়া নিরাপদ প্রসব সেবা দিতে ৩ হাজার মিডওয়াইফারি পদ সৃষ্টি করা হয়েছে।

এর আগে গত ১২ সেপ্টেম্বর মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। এতে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিভিন্ন অধিদপ্তরের মহাপরিচালকরা উপস্থিত ছিলেন। সেই সভাতেও নার্স নিয়োগের বিয়ষটি গুরুত্বসহকারে বিবেচনা করা হয়।

user
user
Ad
Ad