`

শীতকালীন রোগের সঙ্গে লড়তে হলে খেতে হবে যেসব খাবার

  • Views: 1418
  • Share:
ফেব্রুয়ারী ১১, ২০২২ ২১:২২ Asia/Dhaka

অনলাইন ডেস্ক :: শীতকালে ঋতু পরিবর্তনের এই সময়ে বিশেষ করে এই করোনা পরিস্থিতিতে সুস্থ থাকা থুব ভীষণ জরুরি। এই সময় কম বেশি সবাই হালকা সর্দি-জ্বরে ভুগেন। অনেকের আবার সারা বছরই ঠান্ডা লেগে থাকে। এ জন্য শীতকালে প্রতিদিনের খাদ্যাভ্যাস কিছুটা বদল আনা দরকার। প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তেল-ঝাল-মসলার পরিবর্তে খাদ্যতালিকায় রাখুন এই খাবারগুলি।

ভিটামিন সি:
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি শরীরের জন্য খুব উপকারী। কমলালেবু, পালংশাক, মরিচ, লেটুস পাতা ইত্যাদি ফল এবং শাক-সবজিতে প্রচুর পরিমাণ ভিটামিন সি পাওয়া যায়।
অনেকে আবার ভিটামিনের সাপ্লিমেন্টও খান। তবে চিকিৎসকরা বলেন, সাপ্লিমেন্টের বদলে ভিটামিন সমৃদ্ধ ফল ও সবজি খাওয়া বেশ উপকারী।

কাঁচা হলুদ:
কাঁচা হলুদ প্রদাহ-বিরোধী। অ্যান্টিভাইরাল ও অ্যান্টিফাঙ্গাল এই কাঁচা হলুদ যেকোনো সংক্রমণের হাত থেকে শরীরে সুস্থ রাখে। শীত বলে নয়, সারা বছর সুস্থ থাকতে হলে কাঁচা হলুদ খেতে পারেন।

রসুন:
ফ্লু জাতীয় কোনো সমস্যা বা ভাইরাসজনিত রোগের সঙ্গে লড়তে শক্তি জোগায় রসুন। শীতকালীন গলা ব্যথার হাত থেকে নিমেষেই মুক্তি দেয় রসুন। গরম ভাত ও কাঁচা রসুন বেশ উপকারী। তবে কাঁচা রসুন খেতে সমস্যা হলে রান্নায় বেশি করে রসুন দিতে পারবেন।

আদা:
ভিটামিন, ম্যাগনেশিয়াম, ম্যাংগানিজ সমৃদ্ধ আদা বিপাক পদ্ধতিতে সক্রিয় ভূমিকা পালন করে। আদার অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য বিভিন্ন সংক্রমণের হাত থেকে শরীরকে রক্ষা করে থাকে।

user
user
Ad
Ad