`

ক্ষুদ্রমতি কিন্তু মহৎ অতি! 

  • Views: 1374
  • Share:
এপ্রিল ২৬, ২০২৩ ১৮:১৮ Asia/Dhaka

মোঃ নূরুজ্জামান:: ঈদুউল ফিতরের পর দিন, শরীরটা আলতু দূর্বল লাগছে। দেহযন্ত্র ঘুমের প্রচন্ড চাপে। প্রফেসর ড. মোহাম্মদ আলী ওয়াক্কাস সোহেল আমার এলাকার ছোট ভাই, তার কর্মপ্রতিষ্ঠান সাস্টের পাশাপাশি দু মহল্লায় আমাদের বসবাস। আমাদের জন্মস্থানটাও পাশাপাশি। সাদাসিধে কিন্তু খুবই মেধাবী পরিবারে সন্তান।

তার শ্রদ্ধেয় চাচা-বাবার নামে, করা 'আকবর মর্তুজা ফাউন্ডেশন' এর উদ্যোগে এলাকার আন্ডার প্রিভিলেজ পরিবারে চল্লিশের উপর ছাত্র-ছাত্রীর মাঝে (২০০৯ সাল থেকে প্রতিবারের মতো)ছাতিয়াইন বিশ্বনাথ উচ্চ বিদ্যালয় মিলনায়তনে এক ক্ষুদ্রপরিসরে বৃত্তিপ্রদান অনুষ্ঠান আয়োজন করা হয়। 

একি সাথে এ অনুষ্ঠানে শরীক হওয়া এবং নিজ মা-বাবা ও স্বজনদের সাথে দেখা করার নিমিত্তে শারীরিক সাপোর্ট না পেলেও মানসিক সাপোর্টের প্রাবল্যে যথাসময়েই আমার কৈশোর স্মৃতির ক্যাম্পাসে হাজির। সেদিন গ্রীষ্মের বৃষ্টিস্নাত সকালটা মিষ্টিমাখা সোনালীরৌদ্রে বসন্তের স্নিগ্ধতায় রূপ নিয়েছিল। 

স্কুলের শ্রদ্ধেয় প্রধান শিক্ষক জনাব হারুনুর রশিদ এবং তার টীমের কয়েকজন সদস্য, সোহেল ও তার এ পারিবারিক ফাউন্ডেশন এর সদস্যবৃন্দ, সর্বজনাব এডভোকেট শেখ আবু তাহের মিয়া,শিক্ষাবিদ শেখ কামরুল হাসান,সিনিয়র শিক্ষক মো ফজলুর রহমান, ইউপি চেয়ারম্যান কবি কাসেদ চৌধুরী,পিকেএসএফ ব্যবস্থাপক ডঃ মোহাম্মদ আশরাফুল আলম হেলাল,জেলা শিক্ষাগবেষণা কর্মকর্তা মোহাম্মদ গিয়াস উদ্দিন,জেলা সমবায় কর্মকর্তা মোঃ জামাল মিয়া,বিশিষ্ট সংবাদকর্মী রোকন উদ্দিন লস্কর, বিশিষ্ট মুরুব্বি শহীদুল ইসলাম বাবু,বাপা জেলা সেক্রেটারি তোফাজ্জল সোহেল,ব্যাংকার আলী আমজাদ সেন্টু,স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি শামসুদ্দিন,সদস্য আবু ছালেক,শাহাদাত হোসেন দুলাল, হল ভর্তি এলাকার বিশিষ্টজন ও বৃত্তিপ্রাপ্ত ছাত্র ছাত্রী,অভিভাবক সহ অনেকে উপস্থিত ছিলেন। 

প্রফেসর ড. আলী ওয়াক্কাস সোহেল এর সভাপতিত্বে, আলী মনসুর সুমন এর উপস্থাপনায় প্রান্তিক এ গ্রামীণ জনপদের অনারম্ভর এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জের কৃতিসন্তান মেট্রোপলিটন ইউনিভার্সিটি, সিলেট এর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক শাকিল।

 চৌকস  তরুন মেধাবী এ শিক্ষাবিদ সাদাসিধে এ অনুষ্ঠানে  প্রায় তিন ঘন্টা অবস্থান করে উপস্থিত প্রায় কুড়ির অধিক সুধীজনের বক্তব্য হৃদয় উজাড় করে মন্ত্রমুগ্ধে শুনেন। পরিশেষে নিজের দেশবিদেশে লব্দ অমূল্য জ্ঞান ও অভিজ্ঞতাসিক্ত আকর্ষণীয় উপস্থাপনায় প্রত্যন্তপল্লীর সকল শ্রোতাদের বিমোহিত করেন। আমিও এ 'ক্ষুদ্রমতি কিন্তু মহৎঅতি' ছিমছাম অনুষ্ঠানে অংশীছিলাম। এক কথায় নিবিড় পল্লীতে ব্যক্তি বা পারিবারিক পর্যায়ে এমন শিক্ষাবান্ধব উদ্যোগ সামর্থ্যবানদের জন্যে অনুকরণীয় দৃষ্টান্ত হবে। এর মাধ্যমে আশাকরি আরো কিছু পরিবার বা ব্যক্তি এমন সৃজনশীল মহৎ উদ্যোগে এগিয়ে আসবেন। ফলশ্রুতিতে এলাকার অতিনিম্ম বা নিম্নবিত্ত পরিবার থেকে শিশুকিশোর শিক্ষার্থীরা বাধাবিপত্তি মাড়িয়ে এগিয়ে যাওয়ার স্বপ্ন, সাহস ও অনুপ্রেরণা পাবে। 

আমি আশা ও দুআকরি আমাদের শ্রদ্ধেয় মরহুম মর্তুজা আলী(আছকির) চাচা,আলী আকবর চাচা তাদের সুসন্তানদের এ মহতি কাজের ফলাফল অনন্তে থেকে ভোগ করবেন।

লেখক 
ভাইস প্রেসিডেন্ট, ইসলামী ব্যাংক লিমিটেড।

user
user
Ad
Ad